The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

জরুরি অবস্থা জারি করছে জাপান

জরুরি অবস্থা জারি করছে জাপান
ছবি: আনাদোলু এজেন্সি

 

জাপানের করোনা পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। বুধবার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমে এনএইচকে নতুন করে আরও ১৪ হাজার ২০৭ জনের কোভিড শনাক্তের খবর দিয়েছে। এদিন দেশটির করোনাভাইরাস বিষয়ক উপদেষ্টা প্যানেলের প্রধান পরিস্থিতি মোকাবিলায় বর্তমানে বিভিন্ন স্থানে জারি থাকা জরুরি অবস্থা সারাদেশে কার্যকরের আহ্বান জানিয়েছেন।

অতি সংক্রামক ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর থেকে জাপানের বিভিন্ন স্থানে করোনা পরিস্থিতির আরও অবনতি ঘটে। বুধবার সংক্রমণের বাড়বাড়ন্তের জন্য এই ভ্যারিয়েন্টকে দায়ী করছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজেস। সংস্থাটি বলছে, এ মাসের গোড়ার দিকে ক্যান্টো অঞ্চলে প্রায় ৯০ শতাংশ এবং কানসাই অঞ্চলে প্রায় ৬০ শতাংশ নতুন সংক্রমণের জন্য দায়ী এই ভ্যারিয়েন্ট।

দেশটিতে এখন পর্যন্ত সরকারি হিসাবেই আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৬৬ হাজার ৯০৭ জনে; যে হারে নতুন রোগী শনাক্ত হচ্ছে তাতে এই সংখ্যা ১০ লাখ পেরোতে সময় লাগবে না বলে অনুমান পর্যবেক্ষকদের।

 

অতি সংক্রামক ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর থেকে জাপানের বিভিন্ন স্থানে করোনা পরিস্থিতির আরও অবনতি ঘটে। 

সংক্রমণের ঊর্ধ্বগতি মোকাবেলায় দেশটির কর্তৃপক্ষ আগেই টোকিওসহ ৬টি প্রশাসনিক কাঠামোতে ৩১ অগাস্ট পর্যন্ত জরুরি অবস্থা জারি করে। এর পাশাপাশি আরও ৫টি প্রশাসনিক কাঠামোতে দেওয়া হয়েছিল ‘আধা-জরুরি অবস্থা’।

বৃহস্পতিবার কর্তৃপক্ষ এ বিধিনিষেধের আওতা বাড়ানোর ঘোষণা দিলেও তা রোববার থেকে কার্যকর হবে বলে মনে করা হচ্ছে।


সর্বশেষ