The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

বার্সেলোনায় থাকছেন না মেসি, বার্সার বিজ্ঞপ্তি

‘ইচ্ছে থাকা সত্ত্বেও’ বার্সায় থাকা হলো না মেসির
বার্সেলোনায় থাকছেন না মেসি, বার্সার বিজ্ঞপ্তি
ফাইল ছবি
বিভিন্ন সময়ে নানা সুত্রের বরাত দিয়ে গণমাধ্যমে নিয়মিত বলা হচ্ছিল, কোথাও যাচ্ছেন না লিওনেল মেসি, থাকছেন বার্সেলোনাতেই। তারপরও ক্লাব সমর্থকদের মনে দুর্ভাবনা তো ছিলই, কারণ কিছু জটিলতাও যে ছিল। শেষ পর্যন্ত সেই শঙ্কাই সত্যি হলো। নানারকম বাধার কারণে ক্লাবের ইতিহাসে সেরা খেলোয়াড়কে নতুন চুক্তিতে ফেরাতে পারল না বার্সেলোনা।

ক্লাবের ওয়েবসাইটে বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে কাতালান ক্লাবটি।

মেসির বাবা ও এজেন্ট হোর্হে মেসির সঙ্গে বৃহস্পতিবার আলোচনায় বসেছিল বার্সেলোনা। এরপরই স্প্যানিশ গণমাধ্যমে ছড়িয়ে পড়ে খবর, আর্জেন্টাইন তারকার থাকার পথ ভীষণ কঠিন। পরে এক বিবৃতিতে লা লিগার ক্লাবটি জানায় শঙ্কাই সত্যি, মেসিকে তার প্রিয় আঙিনায় ধরে রাখতে পারছে না বার্সেলোনা।

“বার্সেলোনা ও লিওনেল মেসি সমঝোতায় পৌঁছেছিল এবং দুই পক্ষের অভিপ্রায় ছিল আজ (বৃহস্পতিবার) নতুন একটি চুক্তিতে স্বাক্ষর করার। কিন্তু (স্পেনের লিগের নিয়মের জন্য) আর্থিক ও কাঠামোগত বাধার জন্য তা সম্ভব হয়নি।”

“এই পরিস্থিতির ফল হিসেবে বার্সেলোনায় থাকছে না মেসি। ক্লাব ও খেলোয়াড়ের ইচ্ছে পূরণ না হওয়ায় দুই পক্ষই গভীরভাবে ব্যথিত।”

“ক্লাবের সমৃদ্ধিতে মেসির অবদানের জন্য আন্তরিকভাবে তার কৃতজ্ঞতা জানাচ্ছে। একই সঙ্গে ভবিষ্যতে তার ব্যক্তিগত ও পেশাদার জীবনের জন্য শুভ কামনা জানাচ্ছে।”

সম্প্রতি আমেরিকার সিভিসি ক্যাপিটাল পার্টনারদের কাছ থেকে ২.৭ বিলিয়ন ইউরো ঋণ সহায়তা পেয়েছে লা লিগা। করোনা ভাইরাস মহামারির কারণে আর্থিক ক্ষতি উঠতে এই সহায়তা আসে। এর মধ্যে ৭০ শতাংশ ব্যয় হবে ক্লাবগুলোর অবকাঠামোর পেছনে। ১৫ শতাংশ ঋণ পরিশোধ এবং বাকি ১৫ শতাংশ খেলোয়াড়দের পেছনে ব্যয় করা হবে। মোট ঋণ থেকে বার্সা পাচ্ছে ২৮০ মিলিয়ন ইউরো। এর মধ্যে ৪২ মিলিয়ন ইউরো তারা ট্রান্সফার ও বেতনের পেছনে খরচ করতে পারবে। ফলে মেসিকে ধরে রাখার সম্ভাবনা তৈরি হয়েছিল।  

কিন্তু লা লিগার শর্ত অনুযায়ী ক্লাবগুলোকে আয়ের ওপর নির্ভর করে খেলোয়াড়দের বেতনের অঙ্ক বেঁধে দেওয়া হয়েছিল। বার্সার জন্য সংখ্যাটা ২০০ মিলিয়নের মতো। কিন্তু বেতন বাবদ বার্সার খরচ আরও অনেক বেশি। ফলে খেলোয়াড়দের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছিল বার্সার বোর্ড। মেসি নিজেও অর্ধেক বেতনেই রাজী ছিলেন। কিন্তু জেরার্ড পিকে, সার্জিও বুসকেতস, জর্দি আলবা, মার্ক আন্দ্রে টের স্টেগেন, আর সার্জি রবার্তো ছাড়া আর কেউ বেতন কমাতে রাজি হননি।

মাত্র ১৩ বছর বয়সে ক্যাম্প ন্যুয়ে পা রেখেছিলেন মেসি। ৩ বছর লা ম্যাসিয়ায় খেলার পর ২০০৩ সালে মাত্র ১৬ বছর বয়সে সিনিয়র দলে অভিষেক হয় তার। কাতালান জায়ান্টদের জার্সিতে ১০টি লা লিগা ও ৪টি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন তিনি। এছাড়া বার্সার জার্সিতে অসংখ্য শিরোপা ও অর্জন জমা আছে তার কীর্তির খাতায়। হয়েছেন বার্সার জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ ও গোলের মালিক। সবমিলিয়ে তিনি বার্সার ইতিহাসের সবচেয়ে সফল খেলোয়াড় হিসেবে স্বীকৃত। কিন্তু দুঃখজনক বিষয় হলো, ছয়বারের ব্যালন ডি'অরজয়ীকে আর এই ক্লাবের জার্সিতে দেখা যাবে না।