The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৫ অক্টোবর ২০২১

১৫-২০ দিনের মধ্যে কমবে পেঁয়াজের দাম: কৃষিমন্ত্রী

১৫-২০ দিনের মধ্যে কমবে পেঁয়াজের দাম: কৃষিমন্ত্রী
ছবি: সংগৃহীত

আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যেই পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আসবে বলে জানিয়েছের কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। গ্রীষ্মকালীন ও আমদানি করা পেঁয়াজ বাজারে আসবে আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে। এরপর দাম কমতে থাকবে বলে জানান কৃষিমন্ত্রী।

কৃষীমন্ত্রী বলেন, পেঁয়াজ চাষ করা হয়েছে সেই এপ্রিল মাসে, এত দিন পর্যন্ত পেঁয়াজ থাকে না। পেঁয়াজচাষিরা সব বিক্রি করে দেন। পেঁয়াজ পচনশীল ও মজুত রাখার তেমন কোনো ব্যবস্থা না থাকায় মৌসুমের শেষের দিকে বাজারে দাম বেড়ে যায়।

রোববার (১০ অক্টোবর) গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের দুটি গবেষণাগার পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, কৃষিপণ্য নিয়ে আমাদের দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে যেতে হবে। আন্তর্জাতিক বাজারে যেতে আমাদের প্রস্তুতি প্রায় সম্পন্ন। গত এক বছরে আমাদের কৃষিপণ্য রপ্তানি অনেক বেড়েছে।

মন্ত্রী জানান, অ্যাক্রিডিয়েট ল্যাব, যান্ত্রিকরণ এবং আধুনিক কৃষির মাধ্যমে আমরা অবশ্যই আন্তর্জাতিক বাজারে কৃষিপণ্য রপ্তানি করতে পারবো।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা-২০২১ এর উদ্বোধন করেন কৃষিমন্ত্রী।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, সাবেক সচিব ও বিএআরসির সাবেক নির্বাহী চেয়ারম্যান ড. জহুরুল করিমএছাড়া বিশিষ্ট বিজ্ঞানী হিসেবে উপস্থিত ছিলেন বারির প্রতিষ্ঠাতা পরিচালক (অব.) ও এমেরিটাস সায়েন্টিস্ট ড. কাজী এম বদরুদ্দোজা।

কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের এপিএ পুলের সদস্যরা, বারির অবসরপ্রাপ্ত মহাপরিচালকরা, পরিচালকরা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তারা, বিভিন্ন পর্যায়ের স্টেকহোল্ডার তথা পলিসিমেকার, জনপ্রতিনিধি ও কর্মকর্তারা।