The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১

ইংল্যান্ড-হাঙ্গেরি ম্যাচে ফের অপ্রীতিকর ঘটনা

ইংল্যান্ড-হাঙ্গেরি ম্যাচে ফের অপ্রীতিকর ঘটনা
ছবি: দ্য গার্ডিয়ান

বিশ্বকাপ বাছাইপর্বে ইংল্যান্ড-হাঙ্গেরির ম্যাচে স্টেডিয়ামের ভেতর পুলিশের সঙ্গে হাঙ্গেরি সমর্থকদের সংঘর্ষের সৃষ্টি হয়। মঙ্গলবার (১২ অক্টোবর) রাতে ওয়েম্বলিতে ইংল্যান্ড-হাঙ্গেরির ম্যাচ শুরুর পরপরই এমন অপ্রীতিকর ঘটনা ঘটে।

ম্যাচ শুরুর ঠিক পরপরই ওয়েম্বলিতে ঘটে অপ্রীতিকর এক ঘটনা। স্টেডিয়ামে ‘এক স্টুয়ার্ডের উদ্দেশ্যে বর্ণবাদী আচরণের অভিযোগে’ হাঙ্গেরির এক সমর্থককে পুলিশ গ্রেপ্তার করলে ওই বাজে পরিস্থিতির সৃষ্টি হয়।

প্রায় ৬০০ হাঙ্গেরিয়ান সমর্থক স্টেডিয়ামের এক কোণায় জড়ো হয়। তাদের মধ্যে অনেকেই আবার কালো টি-শার্ট পরে আসে। তারা একপর্যায়ে পুলিশের সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়ে। পরে হেলমেট পরিহিত পুলিশ ফোর্স এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ঘটনার জন্য কঠোর শাস্তি পেতে হতে পারে হাঙ্গেরি সমর্থকদের। এর আগে সেপ্টেম্বরে বর্ণবাদী অপরাধের দায়ে জরিমানার পাশাপাশি নিজেদের মাটিতে নিষেধাজ্ঞার শাস্তি পেতে হয়েছিল হাঙ্গেরি ফুটবল দলকে।

তবে ঐ ম্যাচে নিজেদের সেরাটা দিতে পারল না ইংল্যান্ড। পিছিয়ে পড়ার পর তারা ঘুরে দাঁড়াল বটে, কিন্তু কাঙ্ক্ষিত জয়ের দেখা পেল না। রক্ষণ জমাট রেখে ফেভারিটদের ঘর থেকে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নজরকাড়া দল হাঙ্গেরি।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে মঙ্গলবার রাতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। রোলান্দ সাললাই হাঙ্গেরিকে এগিয়ে নেওয়ার পর সমতা টানেন জন স্টোনস।

২৩তম মিনিটে এগিয়ে যায় হাঙ্গেরী। ডি-বক্সে ডিফেন্ডার লুক শ বল ক্লিয়ার করতে গিয়ে অনেক ওপরে পা তুলে প্রতিপক্ষের লোইক নিগোকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে দলকে এগিয়ে নেন মিডফিল্ডার সাললাই।

আগের সাত ম্যাচে প্রতিপক্ষের জালে ২৩ বার বল পাঠানো ইংলিশরা ৩৭তম মিনিটে সমতায় ফেরে। অ্যান্ডোরার বিপক্ষে দুর্দান্ত খেলা ফিল ফোডেনের ফ্রি কিকে বল একজনের গায়ে লেগে যায় দূরের পোস্টে। গোলুমখে ঠাণ্ডা মাথায় পা বাড়িয়ে বল জালে পাঠান স্টোনস। শুরুতে পিছিয়ে পড়ে একটু ঝিমিয়ে পড়া ওয়েম্বলি যেন নতুন করে জেগে ওঠে।

৬৯তম মিনিটে কেইনের ডি-বক্সে বাড়ানো বল ফাঁকায় পান স্টার্লিং। কিন্তু ওয়ান-অন-ওয়ানে যথেষ্ট ক্ষিপ্র হতে পারেননি তিনি, এগিয়ে গিয়ে তার শট রুখে দেন গোলরক্ষক। বিরতির আগেও কাছ থেকে এই ইংলিশ মিডফিল্ডারের হেড ঠেকিয়ে দিয়েছিলেন হাঙ্গেরি গোলরক্ষক। ফলে এক পয়েন্টেই সন্তুষ্ট থাকতে হয় ইউরো ২০২০ রানার-আপ’দের।

বিশ্বকাপ বাছাইয়ে এই নিয়ে শেষ তিন ম্যাচে দুটিতে পয়েন্ট হারাল ইংলিশরা। গত মাসে পোল্যান্ডের মাঠে ১-১ ড্র করেছিল তারা।

এখানে পয়েন্ট হারালেও সরাসরি বিশ্বকাপে ওঠার লড়াইয়ে শক্ত অবস্থানেই আছে ইংল্যান্ড। আট ম্যাচে ছয় জয় ও দুই ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। আলবেনিয়াকে ১-০ গোলে হারিয়ে ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠেছে পোল্যান্ড।

১৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে নেমে যাওয়া আলবেনিয়াও আছে লড়াইয়ে। চার নম্বরে হাঙ্গেরির পয়েন্ট ১১।