The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৫ অক্টোবর ২০২১

অবশেষে হংকংয়ে দেখা মিলল জ্যাক মা’র

অবশেষে হংকংয়ে দেখা মিলল জ্যাক মা’র
ছবি: সংগৃহীত

প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা। গত বছর তার ব্যবসায়িক সাম্রাজ্যের ওপর চীনা সরকারের কড়া খবরদারি ও ধরপাকড়ের পর থেকে অনেকটাই লোকচক্ষুর অন্তরালে ছিলেন এই চীনা ধনকুবের। তবে সাম্প্রতিক সময়ে তাকে হংকংয়ে নিজের ব্যবসায়িক সহযোগীদের সঙ্গে বৈঠক করতে দেখা গেছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।    

গত বছরের অক্টোবরে সাংহাইয়ে চীনা আর্থিক নিয়ন্ত্রকদের সমালোচনা করে বক্তব্য দেন এই বিলিয়নিয়ার ব্যবসায়ী। এর ফলস্বরূপ, বেশকিছু অপ্রীতিকর ঘটনা ঘটে যায় জ্যাক মা'র সঙ্গে। তার প্রতিষ্ঠান আলিবাবা ও অ্যান্ট গ্রুপের ওপর নেমে আসে নানাবিধ নিষেধাজ্ঞার খড়গ। অ্যান্ট গ্রুপের মেগা আইপিও (প্রাথমিক গণপ্রস্তাব) বন্ধ করে দেওয়া হয়।

এর পরপরই চীনে জনসম্মুখে আসা বন্ধ করে দেন জ্যাক মা। তার এই অনুপস্থিতি অসংখ্য প্রশ্নের জন্ম দেয় সাধারণ মানুষের মনে। তবে এবার তাকে পাওয়া গেল হংকংয়ে।

রয়টার্স জানায়, হংকংয়ে জ্যাক মা আছেন এমন তথ্য পাওয়ার পর তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। তবে সাড়া মেলেনি। তবে জ্যাক মা যে হংকংয়ে—এ তথ্য এসেছে কোম্পানিটির দুজন কর্মীর কাছ থেকেই। তারা তাদের পরিচয় প্রকাশে অপারগতা জানিয়েছেন।

একসময় চীনের সবচেয়ে বিখ্যাত ও স্পষ্টভাষী উদ্যোক্তা জ্যাক মা এখন হংকংয়ে রয়েছেন—তা নিশ্চিত করে সূত্র দুটি জানিয়েছে, গত সপ্তাহে তিনি ‘অল্প কয়েকজন’ ব্যবসায়িক সহযোগীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। তাঁদের সঙ্গে খাবারের বিষয়ে জ্যাক মার কথা হয়েছে বলেও জানিয়েছে সূত্র দুটি।