The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১

কুয়েতের সেনাবাহিনীতে নারীদের অংশগ্রহণের অনুমতি

কুয়েতের সেনাবাহিনীতে নারীদের অংশগ্রহণের অনুমতি
ছবিঃ সংগৃহীত

২০০৫ সাল থেকেই কুয়েতি নারীদেরকে বিভিন্ন গুরুত্বপূর্ণ অধিকার দেয়া হচ্ছে। ওই সময়ে কুয়েতি নারীদের ভোটাধিকার দেয়া হয়। এছাড়া এমপি হিসেবে নির্বাচিত হয়ে সরকার পরিচালনায় অংশ নেয়ার সুযোগও দেয়া হয়। চার বছর পরে দেখা যায় যে ৫০ আসনের কুয়েতি পার্লামেন্টের চারটি আসন পেয়েছেন নারীরা।

২০০৮ সালে কুয়েতি নারীদের পুলিশ বাহিনীতে অংশ নেয়ার সুযোগ দেয়া হয়। বর্তমানে এ বছরের মে মাসের পর দেখা গেছে যে আরো সাত নারী বিচারপতি নিয়োগের ফলে বর্তমানে কুয়েতে মোট নারী বিচাপতির সংখ্যা ১৫।

এবার প্রথমবারের মতো কুয়েতের সেনাবাহিনীতে নারীদের অংশগ্রহণের অনুমতি দিয়েছে কুয়েতি কর্তৃপক্ষ। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে দ্যা সিয়াসাত ডেইলি।

মঙ্গলবার কুয়েতের উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী শেখ হামাদ জাবের আল-আলি আল-সাবাহ তার মন্ত্রণালয়ের পক্ষ থেকে সিদ্ধান্ত নেন যে কুয়েতি নারীদের সেনাবাহিনীতে অংশগ্রহণের বিষয়ে দেশটিতে যে নিষেধাজ্ঞা ছিল তা তুলে নেয়া হলো।

এখন থেকে কুয়েতি নারীরা কুয়েত সেনাবাহিনীতে যোগ দিতে নিবন্ধন করতে পারবেন। বর্তমানে যে সকল কুয়েতি নারী সেনাবাহিনীতে অংশ নিবেন তারা সামরিক বাহিনীর মেডিকেল ও অন্যান্য সামরিক সহায়তা বিভাগের প্রথমিক স্তরে কাজ করবেন।

শেখ হামাদ জাবের আল-আলি আল-সাবাহ বলেন, কুয়েতি নারীরা বিভিন্ন ক্ষেত্রে তাদের সক্ষমতার স্বাক্ষর রেখেছেন। এরই ধারাবাহিকতায় কুয়েতি নারীদেরকে পুরুষদের সাথে সেনাবাহিনীতে কাজ করতে দেয়া হচ্ছে।

তিনি বলেন, তার বিশ্বাস আছে যে কুয়েতি নারীরা সেনাবাহিনীর কঠোর পরিশ্রমের ধকল সামলাতে পারবেন।

সূত্র : দ্যা সিয়াসাত ডেইলি