The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

অভিনেত্রী ফারুক জাফর আর নেই

অভিনেত্রী ফারুক জাফর আর নেই
ছবি: সংগৃহীত

না ফেরার দেশে পাড়ি জমালেন বলিউডের প্রবীণ অভিনেত্রী ফারুক জাফর। শুক্রবার (১৫ অক্টোবর) একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৯ বছর।

প্রয়াত এই অভিনেত্রীর বড় মেয়ে মেহরু জাফর বিষয়টি নিশ্চিত করে জানান, গত ১৪ অক্টোবর শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল ফারুক জাফরকে। এদিন সন্ধ্যা ৬টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

শাহ আহমেদ সংবাদসংস্থা পিটিআইকে বলেন, ‘আমার ঠাকুরমা তার গোমতী নগরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শনিবার আয়িসবাগ কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে।’

১৯৬৩ সালে ভারতীয় অল ইন্ডিয়া রেডিওতে উপস্থাপনা পেশার মধ্য দিয়ে মিডিয়াতে পদার্পন করেন ফারুক জাফর। এরপর ১৯৮১ সালে আরেক কিংবদন্তি অভিনেত্রী ‘রেখা’র মায়ের ভূমিকায় ‘উমরাও জান’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিনয়ের যাত্রা শুরু করেন তিনি। 

এরপর অনেক ব্যবসা সফল সিনেমা উপহার দেন বলিউডের গুণী এই অভিনেত্রী। 

কিন্তু তার জীবনের সবচেয়ে স্মরণীয় সিনেমা ছিল সুজিত সরকার পরিচালিত ‘গুলাবো সিতাবো’। সিনেমাটিতে মেগাস্টার অমিতাভ বাচ্চনের স্ত্রী ফাতিমা বেগমের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।

অভিনেত্রীর পারিবারিক সূত্রে জানা যায়, তিনি শাহগঞ্জের চকেশ্বর গ্রামে ১৯৩৩ সালে জন্মগ্রহণ করেন। প্রাথমিক পড়াশোনার পরই ১৬ বছর বয়সে লখনউতে আসেন তিনি। পরে উত্তরপ্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি এসএম জাফরের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। 

সূত্র: আজতক বাংলা, হিন্দুস্তান টাইমস।


সর্বশেষ