The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

পাকিস্তান সেনাবাহিনীর আত্মঘাতী হামলায় নিহত হন আখুন্দজাদা : তালেবান নেতা

পাকিস্তান সেনাবাহিনীর আত্মঘাতী হামলায় নিহত হন আখুন্দজাদা : তালেবান নেতা
ফাইল-ছবি

২০১২ সালের মে মাসে তালেবানদের তৎকালীন প্রধান নেতা আক্তার মনিসুর নিহত হওয়ার পর থেকে  হিবাতুল্লা আখুন্দজাদা আখুন্দজাদা তাদের নেতৃত্ব দিয়ে আসছিলেন। তখন থেকেই তালেবানদের সব ধরনের রাজনৈতিক, সামারিক ও ধর্মীয় বিষয়ে তার মতামতই ছিল শেষ কথা। 

 তালেবান আবার আফগানিস্তানের ক্ষমতায় আসার পরপরই শুরু হয়েছিল জল্পনা। সবার মনেই ছিল একই প্রশ্ন? কার হাতে উঠতে চলেছে আফগানিস্তানের ক্ষমতার ব্যাটন। আর এই জল্পনায় প্রথমেই উঠে এসেছিল যার নাম তিনি হলেন তালেবানের শীর্ষ নেতা হিবাতুল্লা আখুন্দজাদা। কে তিনি, কী তার ইতিহাস তা নিয়ে জোর চর্চা চলেছিল। 

তবে সেই আখুন্দজাদা আর জীবিত নেই, অবশেষে স্বীকার করে নিল তালেবান। এক বছর আগেই পাকিস্তানের সেনাবাহিনীর আত্মঘাতী হামলায় নিহত হয়েছিলেন আখুন্দজাদা। সম্প্রতি তালেবানের শীর্ষ নেতা আমিন-আল মুমিনিন শেখ প্রকাশ্যে একথা জানিয়েছেন।

আখুন্দজাদাকে নিয়ে জল্পনা ছিল আগে থেকেই। কেউ বলছিলেন তিনি পাকিস্তানের সেনাবাহিনীর হাতে বন্দি আছেন, কেউ আবার বলছিলেন পাকিস্তানি সেনার হামলায় মৃত্যু হয়েছে তার। কেউ কেউ বলছিলেন গোপনে লুকিয়ে আছেন তালেবান শীর্ষ নেতা আখুন্দজাদা, সময় হলে তার হাতেই উঠবে আফগানিস্তানের ক্ষমতা। তাকে নিয়ে জল্পনা জোরদার হওয়ার আরও এক কারণ হল, কখনও প্রকাশ্যে আসেননি এই নেতা। কিন্তু সব জল্পনায় জল ঢেলে সত্যিটা অবশেষে স্বীকার করে নিল তালেবান।

 

সুত্র- রেমনিউজ, নিউজলজিক।