The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

বিশ্বকাপে কঠিন সমীকরণে বাংলাদেশ

বিশ্বকাপে কঠিন সমীকরণে বাংলাদেশ
ছবি: টুইটার

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে গিয়ে কঠিন সমীকরণে পড়েছে বাংলাদেশ। দ্বিতীয় রাউন্ডের টিকিট পেতে চাইলে বাকি ‍দুই ম্যাচে ওমান এবং পাপুয়া নিউগিনিকে হারাতে হবে। শুধু জিতলেই হবে না, তার সঙ্গে ওমান-স্কটল্যান্ডের ম্যাচের ফলাফলের দিকেও নজর রাখতে হবে মাহমুদউল্লাহ-সাকিব-মুশফিকদের। ওই ম্যাচে ওমানের বিরুদ্ধে স্কটল্যান্ডকেও জিততে হবে।

স্কটল্যান্ডের বিরুদ্ধে যদি ওমান যদি জিতে যায় তবে বাংলাদেশকে পড়তে হবে রানরেটের সমীকরণ জটিলতায়। কারণ পাপুয়া নিউগিনির বিপক্ষে ১০ উইকেটের বিশাল ব্যবধানে জেতা ওমান রানরেটে এখন অনেক এগিয়ে রয়েছে।

‘বি’ গ্রপের পয়েন্ট টেবিলে এখন সবার ওপরে রয়েছে ওমান। পিএনজিকে ১০ উইকেটে হারানোর ফলে তাদের সংগ্রহ ২ পয়েন্ট। সমান পয়েন্ট নিয়েও রানরেটে পিছিয়ে দ্বিতীয়স্থানে স্কটল্যান্ড। ওমানের রানরেট +৩.১৩৫ আর স্কটল্যান্ডের +০.৩। অন্যদিকে একই গ্রুপে থেকেও হেরে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশ ও পিএনজি রয়েছে ৩ এবং ৪ এ। বাংলাদেশের রানরেট -০.৩ আর পিএনজির সেটা -৩.১৩৫।

আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনি। এই ম্যাচের ফলের ওপরই নির্ভর করছে বাংলাদেশের বিশ্বকাপের মূল পর্বের ভাগ্য। এই ম্যাচে যদি স্কটিশরা জিতে যায় তাহলে নিজেদের শেষ দুই ম্যাচে যেকোনো মূল্যেই জিততে হবে বাংলাদেশকে। কিন্তু যদি স্কটিশরা হেরে যায় তবে জমে যাবে এই গ্রুপের খেলা। তখন নজর রাখতে হবে ওমান-স্কটল্যান্ডের ম্যাচ আর জিততে হবে ওমান ও পিএনজির সঙ্গে। কিন্তু ওমানের সঙ্গে হারলেই বাংলাদেশের বিদায় প্রায় নিশ্চিত হয়ে যাবে এটা নিয়ে কোনো সন্দেহ নেই।

তবে পুচকে দল ওমানের সঙ্গে বাংলাদেশ যদি জয় পায়, তখন পয়েন্ট টেবিল জমে যাবে। তখন ভাগ্য নির্ধারণ হবে শেষ ম্যাচে। শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির মুখোমুখি হবে বাংলাদেশ। আর স্কটল্যান্ডের মুখোমুখি হবে ওমান। সে ক্ষেত্রে বাংলাদেশ নিজেদের শুধু জিতলেই নিশ্চিত করতে পারবে না চোখ রাখতে হবে ওমান ও স্কটল্যান্ডের ম্যাচের দিকে। শেষ ম্যাচে স্কটল্যান্ড যদি ওমানের কাছে হেরে বসে, তখন তিন দলেরই পয়েন্ট হবে ৪। তখন কোন দুই দল সুপার টুয়েলভে যাবে সেটা নির্ধারণ করবে রানরেট। সমান পয়েন্ট থাকলে দলগুলোর নেট রানরেটে যে এগিয়ে থাকবে সেই দলই যাবে মূল পর্বে। তাই জিতলেও বড় ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে।


সর্বশেষ