The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

ভারতীয় সাবমেরিনের ‘অনুপ্রবেশ’ ঠেকানোর দাবি পাকিস্তানের

ভারতীয় সাবমেরিনের ‘অনুপ্রবেশ’ ঠেকানোর দাবি পাকিস্তানের
পাকিস্তানি সীমানায় ভারতীয় সাবমেরিন। ছবি: সংগৃহীত

গোপন মিশন নিয়ে পাকিস্তানের পানিসীমায় প্রবেশ করেছিল একটি ভারতীয় সাবমেরিন। সেটিকে রাডারের মাধ্যমে শনাক্ত করে প্রতিহত করেছে পাকিস্তানের নৌবাহিনী। গত শনিবারের এই ঘটনার বিষয়ে বিবৃতি দিয়ে জানিয়েছে দেশটির আইএসপিআর।

বিবৃতিতে জানানো হয়, এই সপ্তাহের শুরুর দিকে এই ঘটনা ঘটে। ২০১৬ সালের পর তৃতীয়বারের মতো ভারতীয় সাবমেরিনের বিরুদ্ধে জলসীমা লঙ্ঘনের অভিযোগ তুললো পাকিস্তান।

পাকিস্তানের সামরিক বাহিনী জানিয়েছে, গত শনিবার রাতে ভারতীয় সাবমেরিনটি শনাক্ত করা হয়। তবে ইসলামাবাদের দাবি নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি দিল্লি।

দক্ষিণ এশিয়ার দুই প্রতিবেশী সেনাবাহিনী এবং সরকার পরস্পরের বিরুদ্ধে নিয়মিত বিভিন্ন অভিযোগ উত্থাপন করে থাকে। বিশেষ করে পরস্পরের ভূখণ্ডে সক্রিয় সশস্ত্র গোষ্ঠীকে সমর্থন ঘিরেই আনা হয় এসব অভিযোগ।

মঙ্গলবার ভারতীয় সাবমেরিনের বিরুদ্ধে তৃতীয়বারের মতো জলসীমা লঙ্ঘনের অভিযোগ আনলো পাকিস্তান। এর আগে ২০১৬ সালের নভেম্বরে এবং ২০১৯ সালের মার্চে এই অভিযোগ আনে পাকিস্তান।

পাকিস্তানের সামরিক বাহিনী বিবৃতির পাশাপাশি একটি ডিডিও ফুটেজ প্রকাশ করেছে। এতে ভারতীয় সাবমেরিনটিকে পাকিস্তানের উপকূলীয় শহর করাচি থেকে প্রায় ২৮৩ কিলোমিটার দূরে দেখানো হয়েছে। ওই এলাকাটি পাকিস্তানের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের অন্তর্ভুক্ত।