The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

বারি’র নতুন মহাপরিচালক ড. দেবাশীষ সরকার

বারি’র নতুন মহাপরিচালক ড. দেবাশীষ সরকার

স্বনামধন্য কৃষি বিজ্ঞানী ও বিশিষ্ট কীটতত্ত্ববিদ ড. দেবাশীষ সরকারকে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর নতুন মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।  

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) কৃষি মন্ত্রণালয়ের জারিকৃত আদেশ বলে তিনি বারি’র মহাপরিচালক (চলতি দায়িত্ব) পদে নিয়োগপ্রাপ্ত হন। এর ফলে আজ থেকেই তিনি সদ্য অবসরপ্রাপ্ত মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম এর স্থলাভিষিক্ত হলেন।    

এর আগে ড. দেবাশীষ সরকার বারি’র পরিচালক (ডাল গবেষণা কেন্দ্র, ঈশ্বরদী,পাবনা) হিসেবে দায়িত্ব পালন করেন। ইতোপূর্বে তিনি মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত্ব বিভাগ, বারি, গাজীপুর এ কর্মরত ছিলেন। মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তার দায়িত্ব পালন ছাড়াও তিনি বাংলাদেশ শাক-সবজি, ফল ও পান ফসলের পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুত্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্প এর প্রকল্প পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। 

ড. দেবাশীষ সরকার ১৯৯০ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর লাক্ষা গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জ এ বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। এরপর তিনি নিয়মিতভাবে কীটতত্ত্ব বিভাগ, বারি, গাজীপরু ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা পদে পদোন্নতি প্রাপ্ত হন। 

তিনি দেশি বিদেশি বিভিন্ন সায়েন্টিফিক জার্নাল, দৈনিক ও মাসিক পত্রিকায় নিয়মিত বিজ্ঞান গবেষণা বিষয়ক বিভিন্ন নিবন্ধ প্রকাশ করেন। ব্যক্তিগত জীবনে ২ সন্তানের জনক এই বিজ্ঞানী জয়পুরহাট জেলায় ৩১ ডিসেম্বর ১৯৬৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি দেশের কৃষকের উপযোগী জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুত্তির উদ্ভাবনে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন।


আরও পড়ুন