The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

ভারতের টিকাকরণ কার্যক্রম বিজ্ঞান নির্ভর: মোদি

ভারতের টিকাকরণ কার্যক্রম বিজ্ঞান নির্ভর: মোদি
ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রেকর্ড ১০০ কোটি ডোজ দিয়েছে ভারত। এই কার্যক্রম পুরোপুরি বিজ্ঞান নির্ভর বলে মন্তব্য করেছেন দেশটির প্রধান্মন্ত্রী নরেন্দ্র মোদি। আজ শুক্রবার দেশবাসীর উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

মোদি বলেন, ভারতের টিকাকরণের যে অভিযান চলছে তার পুরোটাই বিজ্ঞান নির্ভর। পুরো টিকাকরণ অভিযান বিজ্ঞান নির্ভর এবং বিজ্ঞান দ্বারা চালিত। এর শুরু থেকে শেষ পর্যন্ত বৈজ্ঞানিক ভিত্তি নিয়ে কাজ করা হয়েছে। ভ্যাকসিন উৎপাদন থেকে শুরু করে প্রত্যন্ত এলাকায় টিকা পৌঁছে দেওয়া পুরোটাই। বিজ্ঞান ভিত্তিক অভিনব উদ্ভাবনী ব্যবস্থাকে কাজে লাগিয়ে করা হয়েছে।

নরেন্দ্র মোদি বলেন, ১০০ কোটি মানুষকে টিকা দিয়ে ভারত। গোটা বিশ্বের সামনে নিজের ক্ষমতা দেখিয়ে দিয়েছে ভারত। টিকাকরণের প্রভাবে দেশের অর্থনীতিতেও চাঙ্গা করেছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী। অনেকেই আশা করেছিলেন এ দিন হয়তো শিশুদের টিকাকরণ নিয়ে কোনও ঘোষণা করতে পারেন নরেন্দ্র মোদি, কিন্তু সেরকম কোনও কথা বলেননি তিনি।

নরেন্দ্র মোদি বলেন, এই সাফল্যের নেপথ্যে একশো তিরিশ কোটি ভারতীয়ের শক্তি রয়েছে। তাই এই সাফল্য ভারতের সাফল্য, প্রত্যেক দেশবাসীর সাফল্য। এই জন্য প্রত্যেক নাগরিককে আন্তরিক শুভেচ্ছা জানাই। একশো কোটি টিকার ডোজ শুধু পরিসংখ্যান নয়, দেশের ক্ষমতার প্রতিচ্ছবি, নতুন ভারতের ছবি। যে ভারত কঠিন লক্ষ্য পূরণ করতে পারে, সংকল্প পূরণ করতে কঠিন পরিশ্রম করতে পারে।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ভারতে টিকাকরণ অভিযানে কাউকে বাড়তি সুবিধা দেওয়া হয়নি। তিনি বলেন, যে যতো বড় ভিআইপি হোন না কেন, সাধারণ মানুষের মতোই টিকা পেয়েছেন তাঁরা। 

তিনি বলেন, একশো বছরের সবথেকে বড় অতিমারি যখন এসেছিল, তখন ভারত এত বড় মহামারির সঙ্গে লড়াই করতে পারবে কি না, বিদেশ থেকে ভ্যাকসিন কেনার টাকা জোগাড় করতে পারবে কি না, ভারতীয়রা টিকা পাবেন কি না? কিন্তু আজ একশো কোটি টিকাকরণে সব প্রশ্নের জবাব দিয়ে দিয়েছে।