The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য সুখবর দিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য সুখবর দিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি

করোনাভাইরাসের পরিস্থিতির মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে সব ধরনের স্বাভাবিক কর্মকাণ্ড যথাযথভাবে চলেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, বেশ কয়েকটি আইন ও বিধিমালা সংশোধন ও আধুনিকায়ন করা হয়েছে। এগুলোর একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি নীতিমালা। এটি যুগোপযোগী করে তোলা হয়েছে। সংশোধিত এ নীতিমালার আলোকে চলতি বছর শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে এমপিওভুক্ত করা হবে। এ ব্যাপারে শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে আবেদন চাওয়া হবে।

শনিবার (৮ আগস্ট) শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ইরাব) এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ভার্চুয়ালি আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাব্বির নেওয়াজ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইরাবের প্রকাশনা ‘কলম’-এর উদ্বোধনী সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, জিপিএ-৫ পাওয়ার অসুস্থ প্রতিযোগিতা থেকে বের হয়ে এসে শিক্ষার্থীদের প্রতিভা বিকাশ করতে হবে। সে লক্ষ্যে কাজ চলছে।

তিনি বলেন, শিক্ষার্থীরা কী শিখল তার চেয়ে কে কত জিপিএ পেয়েছে তা নিয়ে অভিভাবকদের মধ্যে উৎসাহ বেশি থাকে। এর ফলে এক ধরনের অসম প্রতিযোগিতা তৈরি হচ্ছে।