The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ইসুরু উদানা

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ইসুরু উদানা
ছবি: সংগৃহীত

বেশ কিছুদিন ধরেই গুঞ্জন ছিল। অবশেষে সব গুঞ্জনকে সত্য প্রমাণ করে আজ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন ইসুরু উদানা। শ্রীলঙ্কা ক্রিকেট এসএলসি বিষয়টি নিশ্চিত করেছে।

গত কয়েক বছর ধরে সাদা বলের ক্রিকেটে শ্রীলঙ্কার নিয়মিতদের একজন উদানা। ভারতের বিপক্ষে ঘরের মাঠে সবশেষ সিরিজেও করেছেন দেশের প্রতিনিধিত্ব। আগামী অক্টোবরে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে থাকার সম্ভাবনা ছিল প্রবল। কিন্তু হুট করেই সব কিছুর ইতি টেনে দিলেন তিনি।

তবে এখনই ক্রিকেট ছাড়ছেন না ৩৩ বছর বয়সী উদানা। ঘরোয়া ক্রিকেট ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন তিনি। খেলবেন অগাস্টের শেষ দিকে শুরু হতে যাওয়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল)।

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত শুক্রবারই শ্রীলঙ্কা ক্রিকেটকে চিঠি দিয়ে জানান উদানা। পরদিন টুইটারে নিশ্চিত করেন তিনি বিষয়টি।

পরিবারের সঙ্গে আরও সময় কাটাতে ও শ্রীলঙ্কার পরবর্তী প্রজন্মকে সুযোগ করে দিতেই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে টুইটারে জানান উদানা।

“ক্রিকেট সবসময় আমার সবচেয়ে বড় ভালোবাসা ছিল, আছে ও থাকবে। আমি মাঠে ও মাঠের বাইরে সবসময় শতভাগ দিয়েছি, ক্রিকেটের চেতনা ও জাতীয় গৌরবকে সব সময় সম্মান করেছি।”

“যাই হোক, আমি বিশ্বাস করি সময় হয়েছে (বিদায় বলার)। আমার কাছে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার কারণ, পরবর্তী প্রজন্মের ক্রিকেটারদের জন্য পথ তৈরি করে দেওয়া।”

ঘরের মাঠে গত বৃহস্পতিবার শেষ হওয়া ভারত সিরিজে একটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলেছেন উদানা। এর আগে গত জুনে ইংল্যান্ড সফরে দলের হয়ে খেলেছেন তিন টি-টোয়েন্টির সবকটি। গত তিন বছর ধরে চোটেও খুব একটা পড়তে দেখা যায়নি তাকে। সব মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগ মুহূর্তে তার অবসরের ঘোষণা বিস্ময় হয়েই এসেছে।

২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা শুরু উদানার। ফাইনালসহ ওই টুর্নামেন্টে খেলেছিলেন পাঁচটি ম্যাচ। কিন্তু দলে জায়গা ধরে রাখতে পারেনি তিনি। প্রথম ৭ বছরে কেবল ৭টি টি-টোয়েন্টি খেলেছিলেন।

২০১৭ সাল থেকে সংক্ষিপ্ত এই সংস্করণে শ্রীলঙ্কা দলের নিয়মিত একজন হয়ে ওঠেন উদানা। এখন পর্যন্ত তিনি ৩৫ টি-টোয়েন্টি খেলে উইকেট নিয়েছেন ৩৩.৮৮ গড়ে ২৭টি। লোয়ার অর্ডারে দ্রুত রান তোলার সামর্থ্য আছে তার। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৮ বলে খেলেছিলেন ৮৪ রানের অপরাজিত ইনিংস। টি-টোয়েন্টি ক্যারিয়ারে তার ফিফটি ওই একটিই।

উদানার ওয়ানডে অভিষেক ২০১২ সালে। এখানেও শুরুতে দলে জায়গা করে নিতে পারেননি তিনি। ২০১৯ সাল থেকে এই সংস্করণে নিয়মিতদের একজন হয়ে ওঠেন। খেলেন ওই বছরের ওয়ানডে বিশ্বকাপ।

টেস্ট ক্রিকেটে পা না রাখা এই অলরাউন্ডার ২১ ওয়ানডে খেলে উইকেট নিয়েছেন ১৮টি। এক ফিফটিতে রান ২৩৭।

গত তিন মাসের মধ্যে অবসর নেওয়া শ্রীলঙ্কান দ্বিতীয় অলরাউন্ডার উদানা। মে মাসে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন থিসারা পেরেরা।

সূত্র: বিডিনিউজ২৪।