The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১

চোখের জলে ভারানের বিদায়

চোখের জলে ভারানের বিদায়
ছবি: সংগৃহীত

দশ বছরের সম্পর্ক ছিন্ন করে রিয়াল মাদ্রিদ থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি জমালেন ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারানে। শুক্রবার (৩০ জুলাই) শেষবারের মতো বেল-মার্সেলোদের সঙ্গে দেখা করেন তিনি।

 

ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছেন রাফায়েল ভারানে, সেটা কয়েকদিন আগেই নিশ্চিত হওয়া গেছে। এবার পুরনো ক্লাব রিয়াল মাদ্রিদ থেকে চোখের জলে বিদায় নিলেন এই ফরাসি তারকা সেন্টার ব্যাক।

রিয়ালের প্রেসিডেন্ট ফ্লোরেঞ্জো পেরেজের আমন্ত্রণে গতকাল রিয়ালের প্রশিক্ষণ কেন্দ্রে যান ভারানে। সেখানে সাবেক সতীর্থদের উদ্দেশ্যে বক্তৃতা রাখেন। সেই সময় চোখের পানি ধরে রাখতে পারেননি ২০১৮ রাশিয়া বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য।

বিদায় বেলায় মার্সেলো, লুকাস বাসকেস, ফেদে ভালভার্দে, টনি ক্রুস, আলভারো ওদ্রিওজোলো, ইসকোর মতো তারকাদের কাছে পেয়েছিলেন ভারানে। সবাই সাবেক সতীর্থকে জড়িয়ে ধরেন এবং মুহূর্তেই আবেগঘন পরিবেশের সৃষ্টি হয় রিয়ালের প্রশিক্ষণ কেন্দ্রে।

সব ধরনের আনুষ্ঠানিকতা শেষে গত ২৭ জুলাই ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন ভারানে। ৫০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ২৮ বছর বয়সী এই ডিফেন্ডারকে ২০২৫ সাল পর্যন্ত নিজেদের করে নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ, ইপিএলের ক্লাবটি।

লিন্স ছেড়ে ২০১১ সালে রিয়াল মাদ্রিদে যোগ দেন ভারানে। ক্লাবটির হয়ে চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং তিনটি লা লিগাসহ জিতেছেন মোট ১৮টি শিরোপা। ২০২২ সাল পর্যন্ত চুক্তি থাকলেও আগেই লস ব্লাঙ্কোস শিবির ছাড়লেন ফরাসি তারকা।

ফুটবলার হিসেবে শারীরিক দিক থেকে যেমন নিজের সেরা ছন্দে আছেন, তেমন অভিজ্ঞতাতেও অনেক এগিয়ে ভারানে। এমন একজনকে নিয়ে গত মৌসুমের নড়বড়ে ডিফেন্স ঠিক করতে বদ্ধপরিকর ম্যানইউ। ভারানে নিজেও এই ক্লাবটিতে যোগ দিতে ইচ্ছুক ছিলেন। দুই ক্লাবের মধ্যে ট্রান্সফার মূল্য নিয়ে কথাবার্তা চললেও তিনি রিয়াল কর্মকর্তাদের আগেই প্রিমিয়ার লিগে খেলার অভিজ্ঞতা লাভ করার ইচ্ছার কথা জানিয়ে দেন।

প্রায় এক দশক আগে ভারানেকে দলে নিতে আগ্রহী ছিলেন তৎকালীন ম্যানইউ কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। তখন ম্যানইউর পরিবর্তে রিয়াল মাদ্রিদকে বেছে নেন ভারানে। এক দশক পরে হলেও তাকে রেড ডেভিলদের জার্সিতে দেখা যাবে।