The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

ফিফা র‌্যাঙ্কিংয়ে আরও নিচে নামল বাংলাদেশ

ফিফা র‌্যাঙ্কিংয়ে আরও নিচে নামল বাংলাদেশ
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) র‍্যাংকিং প্রকাশ করা হয়েছে। এতে একধাপ নিচে নেমে এসেছে বাংলাদেশ। চলতি বছরের জুনে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলে লাল-সবুজরা ছিল ১৮৪তম স্থানে। যদিও আগস্টে চার ধাপ নেমে ১৮৮ চলে আসে জেমি ডে’র শিষ্যরা। নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে ১৮৯তম স্থানে নেমে এসেছে জামাল ভুঁইয়া নেতৃত্বাধীন দলটি।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ২১০টি সদস্য দেশের র‍্যাংকিং প্রকাশ করে ফুটবলের সর্বোচ্চ সংস্থা। ফিফার প্রকাশিত র‍্যাংকিংয়ে তলানি থেকে ২১তম দল বাংলাদেশ। মোট পয়েন্ট ৯০৬.৮৪। আগের পয়েন্ট ছিল ৯০৯.১১ পয়েন্ট। ২.২৭ পয়েন্ট কমেছে তপু-বিশ্বনাথদের।

 

বাংলাদেশ এক ধাপ নামলেও ভারত নেমেছে দুই ধাপ। ১০৫ থেকে ভারত এখন ১০৭ নম্বরে। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর অবস্থান অপরিবর্তিত আছে। বাংলাদেশের অবনমন হওয়ায় ভুটানের সঙ্গে দূরত্ব আরও বাড়ল। ভুটান আগের মত ১৮৭ নম্বরেই আছে।

মালদ্বীপ ১৫৮, নেপাল ১৬৮ ও শ্রীলঙ্কা ২০৫ নম্বরে। ফিফার নিষেধাজ্ঞায় থাকা পাকিস্তানের নাম আছে ১৯৮ নম্বরে।

এদিকে সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে তিনে উঠেছে ইংল্যান্ড। ফ্রান্স নেমে গেছে চার নম্বরে।

এই মাসে ইউরোপ অঞ্চলের ২০২২ বিশ্বকাপ বাছাইয়ে তিন ম্যাচ খেলে একটিতে জেতে ফ্রান্স। ড্র করে অপর দুটি। সেটিরই প্রভাব পড়ল র‍্যাঙ্কিংয়ে। আর ইংল্যান্ড বাছাইয়ে তিন ম্যাচের দুটি জেতে এবং একটি ড্র করে। প্রায় ৯ বছর পর র‍্যাঙ্কিংয়ে তিনে উঠল ইংলিশরা।

আগের মতোই শীর্ষস্থান ধরে রেখেছে বাছাইয়ে তিন ম্যাচে শতভাগ সাফল্য পাওয়া বেলজিয়াম। ব্রাজিল আছে দুইয়ে।

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে দুই ম্যাচ খেলে দুটিতেই জেতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। আর্জেন্টিনার বিপক্ষে তাদের অন্য ম্যাচটি শুরুর পরপরই স্থগিত হয়ে যায়। প্রিমিয়ার লিগে খেলা আর্জেন্টিনার চার খেলোয়াড় কোয়ারেন্টিনের নিয়ম ভেঙেছে বলে অভিযোগ এনে মাঠে নেমে পড়েছিল ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা।

আগের মতো পাঁচে আছে ইতালি, ছয়ে আর্জেন্টিনা। সবশেষ কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনাও বিশ্বকাপ বাছাইয়ে দুই ম্যাচের দুটিই জেতে।

এক ধাপ এগিয়ে সাত নম্বরে উঠেছে পর্তুগাল। এক ধাপ পিছিয়ে তাদের পরে আছে ২০১০ সালের বিশ্বকাপ জয়ী স্পেন। নবম স্থান ধরে রেখেছে মেক্সিকো। এক ধাপ এগিয়ে দশে উঠেছে ডেনমার্ক।

দুই ধাপ এগিয়েছে জার্মানি, চারবারের বিশ্বকাপ জয়ীরা আছে এখন ১৪ নম্বরে।

আবারও পিছিয়েছে বাংলাদেশ। এক ধাপ নেমে বর্তমানে জেমি ডের দল আছে ১৮৯ নম্বরে।

আগামী ২১ অক্টোবর পরবর্তী র‌্যাঙ্কিং প্রকাশ করবে ফিফা।