The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

শ্রীমঙ্গলে রেলের জমি পুনরুদ্ধার অভিযানের এক্সাভেটরে দুর্বৃত্তে আগুন

শ্রীমঙ্গলে রেলের জমি পুনরুদ্ধার অভিযানের এক্সাভেটরে দুর্বৃত্তে আগুন
ছবি: টিবিটি

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে রেলের বেহাত হয়ে যাওয়া জমি পুনরুদ্ধার অভিযান পরিচালনার আগেই একটি এক্সাভেটরে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে শহরের ভানুগাছ সড়কে এ ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে এসে এক্সাভেটরের আগুন নিভিয়ে ফেলেন।

এ ঘটনায় পুলিশ দুপুরে সোলেমান মিয়া (৩৫) নামের এক যুবকককে আটক করেছে। আটককৃত লোলেমান শ্রীমঙ্গল শহরের ক্যাথলিক মিশন সড়কের লোকমান মিয়ার ছেলে বলে পুলিশ জানিয়েছে। 

স্থানীয়রা জানান, আটককৃত সোলেমান মিয়ার পিতা লোকমান মিয়ার মালিকানাধীন রেলওয়ের দখলকৃত জায়গায় নিউ হাতিল ফার্নিচার নামে একটি শো-রূম রয়েছে।

শ্রীমঙ্গল ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ইনচার্জ মিজানুর রহমান জানান, খবর পেয়ে তারা দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিভিয়ে ফেলেন। তিনি বলেন, তদন্ত করে ক্ষতির পরিমাণ জানা যাবে। 

এদিকে রেলওয়ের উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেওয়া নির্বাহী ম্যাজিষ্ট্রিট ও কর্মকর্তাদের, ভানুগাছ সড়কের জমির দখলদাররা ওই জমিগুলো তাদের মৌরশী সম্পদ দাবী করে আদালতের নিষেধাজ্ঞার কাগজপত্র দেখালে আপাদত উচ্ছেদ অভিযান বন্ধ হয় বলে জানা গেছে।

জানাযায়, বৃহস্পতিবার ভানুগাছ সড়কের উত্তর পাশে রেলের মূল্যবান ২৮৭ শতক জমির ওপর বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদের পরিকল্পনা গ্রহণ করে রেল বিভাগ।

উচ্ছেদ অভিযানের প্রস্তুতির অংশ হিসেবে গাড়ী করে সেখানে একটি এক্সাভেটর আনা হয়। এক্সাভেটরটি রেলগেট পয়েন্টে আসা মাত্র কয়েকজন দুর্বৃত্ত এতে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়। আগুনে এই যন্ত্রটির ড্রাইভার কেবিন ও নিচের অংশ সম্পূর্ণ ভস্মীভূত হয়।

রেলওয়ের পূর্বাঞ্চল জোনের সহকারী এস্টেট অফিসার বলেন, বৃহস্পতিবার ওই এলাকার রেলের প্রায় ২৮৭ শতক জায়গা উদ্ধারে উচ্ছেদ অভিযানের প্রস্তুতি নেওয়া ছিল।

অভিযানের কাজের জন্য এক্সাভেটর যন্ত্রটি একটি যানবাহনে করে সেখানে নেওয়া হয়। আগুন লাগানোর ঘটনায় তিনি বলেন, রেলওয়ের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট সেখানে পাঠানো হয়েছে। তিনি এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেবেন।